সড়ক দুর্ঘটনা রোধে প্রধানমন্ত্রীর ছয় নির্দেশনা
প্রথম পাতা » প্রধান সংবাদ » সড়ক দুর্ঘটনা রোধে প্রধানমন্ত্রীর ছয় নির্দেশনা


মঙ্গলবার ● ২৬ জুন ২০১৮

---অনলাইন ডেস্ক : সড়ক পরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে দূরপাল্লার গাড়িতে বিকল্প চালক রাখা, একজন চালকের পাঁচ ঘণ্টার বেশি গাড়ি না চালানোসহ ছয় দফা নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসব নির্দেশনার মধ্যে রয়েছে গাড়ির চালক ও তার সহকারীদের প্রশিক্ষণ দেওয়া, নির্দিষ্ট দূরত্বে সড়কের পাশে সার্ভিস সেন্টার বা বিশ্রামাগার তৈরি, অনিয়মতান্ত্রিকভাবে রাস্তা পারাপার বন্ধ করা বা সিগন্যাল মেনে পথচারী পারাপারে জেব্রাক্রসিং ব্যবহার নিশ্চিত করা এবং চালক ও যাত্রীদের সিটবেল্ট বাধা নিশ্চিত করা।

গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এসব নির্দেশনা দেওয়া হয়। বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম এসব তথ্য জানান।
ঈদের ছুটি শেষে ফিরতি যাত্রায় গত ২৩ জুন ১২ জেলায় সড়ক দুর্ঘটনায় অন্তত ৩৯ জনের মৃত্যু হয়েছে। আর গাইবান্ধা থেকে ট্রাকে করে হবিগঞ্জে যাওয়ার পথে গতকাল সোমবার সকালে টাঙ্গাইলে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে আরো পাঁচজন।

মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘মন্ত্রিসভার বৈঠকের শুরুতে সড়ক পরিবহন ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হয়। সড়কে যেসব দুর্ঘটনা ঘটছে তা কমানোর জন্য প্রধানমন্ত্রী কয়েকটি সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন। এর মধ্যে রয়েছে—ড্রাইভার ও হেলপারদের (চালকের সহকারী) প্রশিক্ষণের ব্যবস্থা করা। লং ডিস্টান্স (দূরপাল্লার) ড্রাইভিংয়ে বিকল্প ড্রাইভারের ব্যবস্থা করা। অর্থাৎ একজন ড্রাইভারের গাড়ি চালনা একটানা পাঁচ ঘণ্টার বেশি যেন না হয়।

এটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত নিয়ম। ’
প্রধানমন্ত্রী রাস্তার পাশে নির্দিষ্ট দূরত্ব পর পর সার্ভিস সেন্টার বা বিশ্রামাগার নির্মাণের নির্দেশনাও দিয়েছেন জানিয়ে মন্ত্রিপরিষদসচিব বলেন, ‘যেখানে ড্রাইভাররা বিশ্রাম নিতে পারবেন এবং আপ্যায়নের ব্যবস্থা থাকবে। ’

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে তিনি আরো বলেন, ‘রাস্তা পারাপারের ক্ষেত্রে পথচারীদের অনিয়মতান্ত্রিক পারাপার বন্ধে ব্যবস্থা নিতে হবে। জেব্রাক্রসিং ব্যবহার পথচারীদের জন্য অপরিহার্য করতে হবে। রাস্তায় সিগন্যাল চালু রাখতে হবে। লোকজন যেন সিগন্যাল মেনে চলে সেই ব্যবস্থা করতে হবে। গাড়িতে যাত্রী ও চালকের সিটবেল্ট পরতে হবে। ’

স্বরাষ্ট্রমন্ত্রী, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং নৌপরিবহনমন্ত্রীকে মাঝে মাঝে বিষয়গুলো নিবিড়ভাবে পরিবীক্ষণ করার জন্য অনুরোধ জানানো হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদসচিব।

দুর্ঘটনা রোধে আগে অনেক সুপারিশ করা হলেও সেগুলোর বাস্তবায়ন নেই, এ বিষয়ে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী কিছু বলেছেন কি না জানতে চাইলে শফিউল আলম বলেন, ওটা বাস্তবায়নের জন্যই তিন মন্ত্রীকে মাঝে মাঝে বসার জন্য বলা হয়েছে।

নারী ক্রিকেট দলকে অভিনন্দন : এশিয়া কাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদসচিব জানান, গত ১০ জুন মালয়েশিয়ায় অনুষ্ঠিত এশিয়া কাপের ফাইনালে ভারতের নারী ক্রিকেট দলকে ৩ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ নারী ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছে মন্ত্রিসভা।

বাংলাদেশ সময়: ১৪:২২:৪৬ ● ১১৪ বার পঠিত



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)



আরো পড়ুন...